নীরজ চোপড়া জীবনী, Age, Records, Medals, Olympics 2021 | Neeraj Chopra Biography In Bengali

নীরজ চোপড়া জীবনকাহিনী, জীবনী, জ্যাভলিন থ্রো অ্যাথলেট, রেকর্ড, টোকিও অলিম্পিক, সোনার মেডেল জয়ী [Neeraj Chopra Biography, Javelin Throw In Bengali] (Tokyo Olympics 2021, Gold Medal, Personal Life, Best Throw, World Ranking, Age, Height, Records, Salary)

নীরজ চোপড়া হলেন ভারতের জ্যাভলিন থ্রোয়ার। যিনি সম্প্রতি টোকিও অলিম্পিক 2021 ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। অসাধারণ ভাবে জ্যাভলিন নিক্ষেপ করে ফাইনালে নিজের জায়গা করে নিয়েছিলেন। ভারতকে স্বর্ণপদক এনে দিয়ে ইতিহাসের পাতায় নিজের এবং ভারতের নাম লিপিবদ্ধ করেছেন।

তিনি ফাইনালে তার প্রথম প্রচেষ্টায় 87.58 মিটার জ্যাভলিন থ্রো করে একটি রেকর্ড তৈরি করেছিলেন যা কেউ অতিক্রম করতে পারেনি। জ্যাভলিন থ্রোতে তার চমৎকার পারফর্মেন্সের কারণে তাকে ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়। আসুন নীরজ চোপড়ার জীবন সম্পর্কে আপনাকে বিস্তারিত ভাবে বলি।

Neeraj Chopra Biography & Personal Details

NameNeeraj Chopra
Age23 years
Height6ft / 178 CM
Weight86 KG
Birthday24 December 1997
FatherSatish Kumar
MotherSaroj Devi
EducationGraduate
ProfessionJavelin Throw
CoachUwe Hohn
Net Worth$5 million
ReligionHindu
CountryIndia
Neeraj Chopra

Neeraj Chopra Family

জ্যাভলিন নিক্ষেপকারী নীরজ চোপড়া 1997 সালের 24 ডিসেম্বর ভারতের হরিয়ানা রাজ্যের পানিপাত শহরে জন্মগ্রহণ করেন। নীরজ চোপড়ার পিতার নাম সতীশ কুমার ও তাঁর মাতার নাম সারোজ দেবী। নীরজ চোপড়ার দুটো বোনও আছে। নীরজ চোপড়ারা মোট 5 ভাইবোন যাদের মধ্যে নীরজ সবচেয়ে বড়ো।

Neeraj Chopra Education

জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া প্রাথমিক শিক্ষা হরিয়ানা থেকে করেছেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী, তিনি স্নাতক পর্যন্ত ডিগ্রি অর্জন করেছেন। প্রাথমিক পড়াশোনা শেষ করার পর নীরজ চোপড়া বিবিএ কলেজে যোগ দেন এবং সেখান থেকে স্নাতক সম্পন্ন করেন।

Career of Neeraj Chopra

11 বছর বয়স থেকেই নীরজের জ্যাভলিনের প্রতি আগ্রহ ছিল। তখন নীরজের ওজন ছিল 80 KG এবং তিনি ওজন কমাতে পানিপথ স্টেডিয়ামে যেতেন। সেই সময় তিনি জ্যাভলিনের সাথে পরিচিত হন। প্রাক্তন জ্যাভলিন নিক্ষেপকারী জয় চৌধুরীর কারণে কারণ তিনি পানিপথ স্টেডিয়ামে অনুশীলন করতে যেতেন এবং সেখানেই নীরজ তাকে দেখে। তারপরই তিনি এই খেলার প্রতি আকৃষ্ট হন।

2017 সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপে নীরজ চোপড়া 50.23 মিটার দূরত্বে বর্শা নিক্ষেপ করে ম্যাচ জিতেছিলেন। তিনি একই বছরে IAAF ডায়মন্ড লিগ ইভেন্টেও অংশগ্রহণ করেছিলেন, যেখানে তিনি সপ্তম স্থানে এসেছিলেন। এর পরে নীরজ চোপড়া তার কোচ (Uwe Hohn) এর সাথে খুব কঠোর প্রশিক্ষণ শুরু করেন।

Neeraj Chopra In Tokyo Olympics

ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয় 7 August, 2021 বিকাল সাড়ে চারটায়। এই ম্যাচেই নীরজ তার দুর্দান্ত পারফর্মেন্স দিয়ে স্বর্ণপদক জিতেছে এবং ভারতের ইতিহাসের পাতায় তার নাম নথিভুক্ত করেছে। তিনি ফাইনাল ম্যাচের ছয়টি রাউন্ডের মধ্যে প্রথম দুটি রাউন্ডেই 87.58 মিটারের সর্বোচ্চ দূরত্বের রেকর্ড স্থাপন করেছিলেন, যা পরবর্তী 4 রাউন্ডে কোনও খেলোয়াড় ভাঙতে পারেনি।

Neeraj Chopra Best Javelin Throw Distance

টোকিও অলিম্পিক্সের ফাইনাল ম্যাচে নীরজের শ্রেষ্ঠ জ্যাভলিন নিক্ষেপ দূরত্ব হল 87.58m যা তাকে স্বর্ণপদক বিজয়ী করে তুলেছে।

Neeraj Chopra Medals and Awards

YearsMedals & Awards
2012National Junior Championship Gold Medal
2013National Youth Championship Silver Medal
20163rd World Junior Award
2016Asian Junior Championships Silver Medal
2017Asian Athletics Championships Gold Medal
2018Asian Games Championship Gold Pride
2018Arjuna Award

FAQs About “Neeraj Chopra”

1. নীরজ চোপড়া কে?

নীরজ চোপড়া একজন Indian Javelin Thrower যিনি টোকিও অলিম্পিকে স্বর্ণপদক জয় লাভ করেছেন।

2. নীরজ চোপড়ার শ্রেষ্ঠ জ্যাভলিন থ্রো রেকর্ড কত?

টোকিও অলিম্পিকে নীরজের শ্রেষ্ঠ বর্শা নিক্ষেপ রেকর্ড হল 87.58 মিটার

3. নীরজ চোপড়ার বয়স কত?

বর্তমান সময়ে অর্থাৎ 2021 সাল অনুযায়ী জ্যাভলিন নিক্ষেপকারী নীরজ চোপড়ার বয়স হল 23 বছর

Leave a Reply

Your email address will not be published.

close