Teachers Day Bengali Speech (2021) | শিক্ষক দিবস প্রতিবেদন রচনা [PDF]

শিক্ষক দিবস রচনা 2021, উদযাপন উপলক্ষে প্রতিবেদন, সর্বপল্লী রাধাকৃষ্ণন রচনা [Teachers Day Bengali Speech, Teachers Day Paragraph In Bengali 2021] (Bengali Teachers Day Speech, Teachers Day Essay In Bengali, PDF Download, 2021)

এই বিশেষ দিনে ছাত্রছাত্রীরা শিক্ষকদের শুভেচ্ছা জানাতে কেউ শিক্ষক দিবসের কবিতা আবৃত্তি পাঠ করে শোনায়, কেউ শিক্ষকদের সম্পর্কে রচনা পড়ে শোনায়, কেউ আবার শিক্ষক দিবস সম্পর্কে বক্তিতা দেয়। তাই আমরা সেই সকল ছাত্রছাত্রী বা শিক্ষক দের জন্য নিয়ে এসেছি Teachers Day Bengali Speech যেগুলো আপনারা বক্তিতা হিসেবে অথবা প্রতিবেদন রচনা লিখে শিক্ষকদের দিতে পারেন।

Teachers Day Bengali Speech & Paragraph

Teachers Day ভারতে 5 সেপ্টেম্বর পালন করা হয় আর এই দিনটির জন্য সমস্ত ছাত্রছাত্রীরা সারাবছর অপেক্ষা করে থাকে। কারণ শিক্ষকদের আমাদের শিক্ষার ক্ষেত্রে বা একজন ভালো ব্যাক্তি তৈরি হয়ে ওঠায় যে অবদান তাঁর কৃতজ্ঞতা এই দিনে আমরা জানাতে পারি। আশা করছি আপনাদের এই শিক্ষক দিবস উদযাপন উপলক্ষে প্রতিবেদন রচনা গুলো অবশ্যই ভালো লাগবে।

Teachers Day Speech In Bengali 2021 (100 Words)

শিক্ষক দিবস ভারতবর্ষে একটি বার্ষিক অনুষ্ঠান যা আমরা ৫ সেপ্টেম্বর পালন করি। এই দিনটিতে আমরা আমাদের শিক্ষকদের আমাদের ভালো শিক্ষায় গড়ে তোলার পেছনের মূল্যবান অবদানের জন্য সম্মান জানাই। প্রতিটি শিক্ষক তাদের ছাত্রদের জন্য প্রকৃত জ্ঞান, সহানুভূতি এবং উদারতা ধারণ করেন। আমাদের সাফল্যের পেছনে আমাদের শিক্ষকদের ব্যাপক সমর্থন রয়েছে।

ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের স্মরণে আমরা প্রতিবছর শিক্ষক দিবস পালন করি। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন শিশুদের অনেক ভালবাসতেন। তিনি শিক্ষকতা পছন্দ করতেন এবং শিক্ষক হিসাবেও কাজ করতেন। তিনি তার ছাত্রদের প্রিয় শিক্ষক ছিলেন। আমাদের সবসময় আমাদের শিক্ষকদের সম্মান করা উচিত এবং তাদের দেখানো পথ অনুসরণ করা উচিত।

আরও দেখুন,

Teachers Day Paragraph In Bengali (200 Words)

মানব জীবনে শিক্ষার গুরুত্ব এবং শিক্ষকের প্রতি আমাদের শ্রদ্ধা প্রকাশের জন্য, ভারতবর্ষের স্বাধীনতার পর থেকে ৫ সেপ্টেম্বর প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিনটিকে আমরা শিক্ষক দিবস হিসেবে পালন করি।

ডঃ রাধাকৃষ্ণন অবশ্যই একজন মহান দার্শনিক, লেখক এবং শিক্ষাবিদ ছিলেন এবং তিনি এই সম্মানের প্রাপ্য ছিলেন। এই দিনটিতে তাকে একজন মহান শিক্ষক হিসেবে স্মরণ করা হয়। তাকে শ্রদ্ধা জানাতে শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে বিশেষ কর্মসূচি পালন করা হয়। রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার শিক্ষকদের তাদের এই কাজের জন্য সম্মান জানান।

প্রকৃতপক্ষে শিক্ষক দিবস কোনো নতুন উৎসব নয় যা দেশের স্বাধীনতার পর শুরু হয়েছিল। এটা আমাদের দেশে যুগ যুগ ধরে পালিত হয়ে আসছে। শুধু বর্তমানে এর পালন করার নিয়ম পরিবর্তনের চেষ্টা করা হয়েছে।

আমরা আমাদের শিক্ষকদের সাথে প্রায়ই যোগাযোগ করি, তবে আমরা আমাদের জীবনে তাদের মূল্য খুব কমই বুঝতে পারি। আমরা তাদের গুরুত্ব তখনই বুঝি যখন তারা আমাদের থেকে মুখ ফিরিয়ে নেয়। শিক্ষক দিবস আমাদের মনে করিয়ে দেয় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য। অন্তত এই দিনটিতে আমরা তাদের বোঝাতে পারি আমাদের জীবনে তাদের অবদান কতটা অপরিসীম।

Teachers Day Bengali Speech (500 Words)

শিক্ষক দিবস উপলক্ষে বক্তব্য

শিক্ষক দিবস ভারতে একটি জাতীয় উৎসব এবং প্রতি বছর 5 সেপ্টেম্বর পালিত হয়। এই দিনটি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনকে সম্মান জানাতে উৎসর্গীকৃত। তিনি ছিলেন একজন দার্শনিক, রাজনীতিবিদ এবং স্বাধীন ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি। এছাড়াও তিনি বিংশ শতাব্দীর সবচেয়ে বিখ্যাত শিক্ষক হিসেবে স্মরণীয়।

শিক্ষকরা ধৈর্য, সহানুভূতি, স্থিতিস্থাপকতা এবং ভালবাসার প্রতীক হিসাবে পরিচিত। তারা একটি শিশুর আচরণকে গড়ে তুলতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। প্রত্যেক শিক্ষার্থীর উচিত তাদের শিক্ষকে সম্মান করা এবং তাদের মূল্য দেওয়া। আমাদের মানসিক বিকাশের জন্য তাদের এই কঠোর কাজ ও আত্মত্যাগ সত্যি অকল্পনীয়।

আমরা শিক্ষক দিবস কেন পালন করি?

একটি শিশুর বিকাশের সময় তাঁর আচরণ তৈরিতে একজন শিক্ষক যে চ্যালেঞ্জের মুখোমুখি হন, সেই কাজ কে স্বীকৃতি দেওয়ার জন্যই শিক্ষক দিবস পালিত হয়। ডঃ রাধাকৃষ্ণন ছিলেন এমন একজন শিক্ষক যিনি নৈতিক, আধ্যাত্মিক এবং বুদ্ধিবৃত্তিক উন্নতি সমর্থন করেছিলেন।

একজন শিক্ষক শিক্ষার্থীর জীবনে তাঁর মেরুদণ্ড হিসেবে কাজ করেন। শিক্ষক আমাদের সঠিক জিনিস বহন করে সঠিক পথে চলতে শেখান। একজন শিক্ষক শিক্ষার্থীর দ্বিতীয় অভিভাবক। আমরা সবাই বড় হয়েছি এবং এখন আমরা আমাদের জীবনে তাদের মূল্য বুঝতে পারি।

শিক্ষক দিবস কীভাবে পালন করা হয়?

সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান গুলি বিশেষ কিছু কর্মসূচির মধ্যে দিয়ে এই দিনটিকে উদযাপন করেন। শিক্ষকরা বক্তিতা দেন, ছাত্রছাত্রীরা আবৃতি, নাচ, গান, নাটক ইত্যাদির মধ্যে দিয়ে এই সুন্দর অনুষ্ঠান পালন করে।

এই অনুষ্ঠানে প্রাক্তন ছাত্র-ছাত্রী, প্রাক্তন শিক্ষক-শিক্ষিকা ও বিশেষ কিছু ব্যাক্তিদেরও নিমন্ত্রিত থাকেন। ছাত্রছাত্রীরা তাদের শিক্ষকদের প্রতি তাদের ভালোবাসা ও শ্রদ্ধা প্রকাশ করার জন্য ফুল, শুভেচ্ছা চিঠি ও নানারকম উপহার দেয়।

শিক্ষকদের নিয়ে কিছু কথা

শিক্ষকরা কখনই শ্রেণী বা জাতের ভিত্তিতে শিশুদের নির্ধারণ করেন না। তাদের কাছে সকল ছাত্র-ছাত্রী সমান। ভাল বা খারাপ ছাত্রদের মধ্যে কোন পার্থক্য নেই, বরং দুর্বল বাচ্চাদের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করেন।

একজন শিক্ষক আমাদের কখনও খারাপ চাননা আমরা খারাপ করলে শাস্তি দেবেন আবার আমাদের ভালোবাসবেন। আমরা সবাই খুব ভাগ্যবান যে এই জীবনে আমরা শিক্ষক পেয়েছি। আমরা বড় হওয়ার সাথে সাথে সবসময় তাদের নির্দেশনা মিস করি। এই দিনটি উদযাপন করা খুবই গুরুত্বপূর্ণ কারণ এই উদযাপনের মাধ্যমে শিক্ষক আমাদেরকে ভালো কিছু উক্তি ও নির্দেশ দিয়ে পরিচালিত করেন যা আমরা প্রতিদিনের জীবনে বজায় রাখতে ভুলে যাই।

ধন্যবাদ।

Conclusion

আমাদের এই Bengali Teachers Day Speech দ্বারা যদি আপনি এক্তিও উপকৃত হয়ে থাকেন তবে কমেন্ট বক্সে সুন্দর একটা কমেন্ট করে যান। আমাদের ওয়েব সাইটে এরকমই রোজ নতুন পোষ্ট করা হয় সেগুলো পেতে আমাদের ওয়েব সাইটটিকে বুকমার্ক করে রাখুন। পরবর্তীতে আরও Teachers Day Bengali 2021 বিষয়ে পোষ্ট করা হবে সেগুলোর আপডেটস পেতে আমাদের ফেসবুক পেজটিকে লাইক করে পাশে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

close