কোজাগরী লক্ষ্মী পূজার নিয়ম ও পদ্ধতি | Laxmi Puja Rules In Bengali

লক্ষ্মী পূজার নিয়ম, পদ্ধতি, কানুন, কীভাবে করবো দেখাও [Lakshmi Puja Rules In Bengali 2022, Kojagari Laxmi Puja Rules In Bengali] (Lokkhi Puja Niyam, Laxmi Puja Rules Bangla)

শুধু মা লক্ষ্মীর পূজা বলে নয় যেকোনো পুজো দিতে গেলেই কিছু বিশেষ নিয়ম মেনে পূজা সম্পন্ন করতে হয়। তাই আপনাদের জন্য আমরা নিয়ে এসেছি লক্ষ্মী পূজার নিয়মাবলী এবং দুটি জিনিস যা মা লক্ষ্মীর পুজোতে কখনই করা উচিৎ নয়। তাহলে দেখে নেওয়া যাক Laxmi Puja Rules in Bengali সম্পূর্ণ বাংলায়-

লক্ষ্মী পূজা ব্রতের নিয়ম ও পদ্ধতি

প্রতি বৃহস্পতিবার সন্ধ্যাকালে কুলকামিনীগণ গৃহমধ্যে যেখানে শ্রীশ্রীলক্ষ্মীদেবীর পূজা হইবে, সেখানে আলপনা দিয়া। তদুপরি একটি জলপূর্ণ ঘট; আম্রপল্লব; সিন্দুর, চন্দনাদি দ্বারা সুশােভিত করিয়া পুষ্প, দূর্বা ও ফল দ্বারা ঘটস্থাপন করতঃ নানাপ্রকার সুমিষ্ট ফল দ্বারা নৈবেদ্য দিয়া পান ও সুপারী পৃথকভাবে সাজাইয়া রাখিবে এবং প্রদীপ জ্বালিয়া ধূপ ধূনা দিয়া পবিত্রচিত্তে ভক্তিভাবে শ্রীশ্রীলক্ষ্মীদেবীর পূজা করিবে।

যথা—স্থাপিত ঘটে এতে গন্ধপুষ্পে নমাে গণপত্যাদি নানাদেবতাভ্যো নমঃ বলিয়া পূজা করিয়া এতে গন্ধপুষ্পে নমঃ শ্ৰীং লক্ষ্মৈ নমঃ, মন্ত্রে তিনবার গন্ধপুষ্প দিয়া ধ্যানপূর্বক যােড়হাতে দেবীকে আবাহন করতঃ এতৎ পাদং নমঃ শ্ৰীং লক্ষ্মৈ নমঃ ইত্যাদিক্রমে পাদ্য অর্ঘ্য, আচমনীয়, গন্ধ, পুষ্প, ধূপ, দীপ, নৈবেদ্য, পানার্থ পুনরাচমনীয়, তাম্বুল দিবে। ‘শ্রীং’ মন্ত্র দশবার জপ করিবে।

পরে পুষ্পাঞ্জলি মন্ত্রে তিনবার পুস্পাঞ্জলি দিয়া প্রণাম মন্ত্রে প্রণাম করিবে। পরে এতে গন্ধপুষ্প মনাে বিষ্ণুবে নমাে বিষ্ণুবে নমঃ, কুবেরায়, ইন্দ্রায়, অষ্টনিধিভ্যো নমঃ এরূপে পূজা করিয়া প্রণাম করিবে। পূজার সময় তিনজন বা পাঁচজন এয়াে স্ত্রীর প্রয়ােজন। পূজার এয়াে-স্ত্রীগণ হুলুধ্বনি দিয়া পরস্পর পরস্পরকে সিন্দুর দিবে। পরে সকলে ভক্তিভরে গললগ্নীকৃতবাসে শ্রীশ্রীলক্ষ্মীদেবীকে প্রণাম করিবে তৎপরে ব্রতীগণ হাতে দূৰ্বা; আতপচাল লইয়া ব্রতকথা শুনিবে।

কথা শেষ হইলে এয়াে-স্ত্রীগণকে পূজার নির্মাল্য ও প্রসাদ দিবে। পরে অন্য সকলকে দিবে এবং নিজেও ভক্তিভরে প্রসাদ গ্রহণ করিবে। শ্রীশ্রীলক্ষ্মীপূজায় ঘণ্টাবাদ্য নিযেধ। শ্রীশ্রীলক্ষ্মীদেবীকে বিসর্জন করিতে নাই। ঐরূপে কমলার অর্চনা করিলে সংসারে দুঃখকষ্ট থাকে না এবং রােগ, শােকও অকালমৃত্যুর হাত হইতে অব্যাহতি পাওয়া যায়।

আরও পড়ুন
কোজাগরী লক্ষ্মী পূজার মন্ত্র [PDF]
লক্ষ্মীর পাঁচালী লিরিক্স [PDF]
লক্ষ্মী ঠাকুর পিকচার

আমাদের ওয়েব সাইটে এরকমই রোজ আরও Bengali Lokkhi Puja 2022 বিষয়ে পোষ্ট করা হবে। সেগুলো সবার প্রথমে পেতে আমাদের ওয়েব সাইটটিকে বুকমার্ক করে রাখুন। পরবর্তী পোষ্টের আপডেটস পেতে আমাদের ফেসবুক পেজটিকে লাইক করে পাশে থাকুন। ধন্যবাদ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
close