Republic Day Bengali Speech (26 January 2022) | ২৬ শে জানুয়ারি রচনা [PDF]

প্রজাতন্ত্র দিবস রচনা, ২৬ শে জানুয়ারি সম্পর্কে অনুচ্ছেদ রচনা, প্রজাতন্ত্র দিবস সম্বন্ধে বক্তব্য [Republic Day Bengali Speech, 26 January Speech In Bengali] (Prajatantra Diwas Bangla Rachana 2022, Short, Long, 200 Words, 500 Words, 1000 Words, PDF Download)

ভারতবর্ষ ৭৩ তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করার প্রস্তুতি নিচ্ছে, আর আমরা প্রস্তুতি নিচ্ছি আপনি যেন আপনার স্কুল, কলেজ, অফিস ইত্যাদি স্থানে প্রজাতন্ত্র দিবস সম্পর্কে একটি সুন্দর বক্তব্য উপহার দিতে পারেন।

তাই আমরা নিয়ে এসেছি Republic Day Speech & Paragraph In Bengali এই ২৩ শে জানুয়ারি তে আপনিও এই প্রজাতন্ত্র দিবস সম্পর্কে রচনা, আপনার স্কুলে ও কলেজে বক্তিতা হিসেবে ব্যবহার করতে পারেন। তাহলে দেখে নেওয়া যাক 26 January Bengali Speech with PDF

26th January Bengali Speech on Republic Day

26 January Bengali Speech
26 January Bengali Speech

1947 সালের 15 ই আগস্ট দীর্ঘ স্বাধীনতা আন্দোলনের ফলে ভারত ব্রিটিশ শাসন থেকে মুক্তি পায়। বহু বীর সৈনিকের রক্তে রাঙ্গা ভারতবর্ষের স্বাধীনতা।

15 ই আগস্ট ভারত স্বাধীন হলেও দেশে তখনও কোনো স্থায়ী সংবিধান ছিল না। কিন্তু সেই সময় দেশ পরিচালনার জন্য নির্দিষ্ট কিছু নিয়ম কানুন জরুরি হয়ে পড়ে। এই কথা মাথায় রেখে 1950 সালের 26 শে জানুয়ারি ড. বি. আর. আম্বেদকর রচিত দেশের সংবিধান কার্যকর হয়েছিল।

তাই 26 শে জানুয়ারি এই দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করা হয়। এই প্রজাতন্ত্র দিবস আমাদের ইতিহাসের ও বর্তমানের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ।

কেন প্রজাতন্ত্র দিবস পালিত হয়, এর গুরুত্ব কী তা আমাদের সকলেরই জানা উচিত। তাহলে এবার আমরা প্রজাতন্ত্র দিবস সম্পর্কে বিশেষ কয়েকটি তথ্য জানব।

1947 সালের 15 ই আগস্ট ভারত স্বাধীন হলেও দেশের প্রধান হিসেবে তখনও বহাল ছিলেন ষষ্ঠ জর্জ এবং লর্ড লুই মাউন্টব্যাটেন ছিলেন এর গভর্নর জেনারেল।

সেই সময় আমাদের দেশকে ভারত সরকার আইন দ্বারা পরিচালনা করা হতো। 1947 সালের 28 শে আগস্ট একটি স্থায়ী সংবিধান রচনার জন্য ড্রাফটিং কমিটি গঠন করা হয়। এই কমিটির চেয়ারম্যান ছিলেন ড. বি. আর. আম্বেদকর।

4 ঠা নভেম্বর 1947 সালে কমিটি একটি খসড়া সংবিধান প্রস্তুত করে গণপরিষদে জমা দেয়। চূড়ান্তভাবে সংবিধান গৃহীত হওয়ার আগে 2 বছর 11 মাস 18 দিন ব্যাপী সময়ে গণপরিষদ এই খসড়া সংবিধান আলোচনার জন্য 166 বার অধিবেশন ডাকে।

এই অধিবেশনে জনসাধারণের প্রবেশের অধিকার ছিল। 1949 সালের 26 শে নভেম্বর স্বাধীন ভারতের সংবিধান গৃহীত হবার পর ঠিক করা হয় 1930 সালের 26 শে জানুয়ারি প্রথম স্বাধীনতা দিবস পালনের সেই দিনটিকে শ্রদ্ধা জানিয়ে 1950 সালের 26 শে জানুয়ারি থেকে ভারতীয় সংবিধান কার্যকর হবে এবং সেদিন থেকে প্রজাতান্ত্রিক ভারতবর্ষ বা Republic Of India হিসেবে পরিচিত হবে।

বহু বিতর্ক ও কিছু সংশোধনের পর 24 শে জানুয়ারি 1950 সালে গণপরিষদের 308 জন সদস্য চূড়ান্ত সংবিধানের হাতে লেখা দুটি নথিতে স্বাক্ষর করেন, একটি ইংরেজি অপরটি হিন্দি। এর দুদিন পর 26 শে জানুয়ারি 1950 সালে সকাল 10 টা 18 মিনিটে দেশব্যাপী এই সংবিধান কার্যকর হয়।

দেশকে একটি সার্বভৌম, ধর্মনিরপেক্ষ এবং গণতান্ত্রিক জাতি হিসেবে গড়ে তোলা হয়েছিল। বিশ্বের দীর্ঘতম হওয়ার কারণে ভারতীয় সংবিধান প্রণয়ন করতে প্রায় তিন বছর সময় লেগেছিল। ভারতীয় সংবিধান অনুযায়ী বর্ণ, জাতি, ধর্ম, লিঙ্গ ইত্যাদি নির্বিশেষে তার সমস্ত নাগরিকের জন্য সম-অধিকার এর উল্লেখ রয়েছে।

স্বাধীনতা দিবসের দিন প্রধানমন্ত্রী যেমন জাতীয় পতাকা উত্তোলন করেন তেমনই প্রজাতন্ত্র দিবসের দিন রাষ্ট্রপতির হাত দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। প্রতি বছর প্রজাতন্ত্র দিবসে রাষ্ট্রপতি সাহসিকতার জন্য পুরস্কার প্রদান করে থাকেন। ভারতীয় সশস্ত্র বাহিনী ও নাগরিকদের এই পুরস্কার দেওয়া হয়। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান তিনদিন ধরে চলে।

এই হলো ভারতীয় সংবিধান সম্পর্কে কিছু বিশেষ কথা। আমরা যদি সংবিধানের কথা মেনে জাতি,ধর্ম,বর্ণ,লিঙ্গ নির্বিশেষে সার্বভৌমত্ব, ভাতৃত্ববোধ, ন্যায় জাগিয়ে তুলতে পারি তবেই 26 শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উদযাপনের সার্থকতা পাবে।

জয় হিন্দ। জয় ভারত।

Download Republic Day Bengali Speech PDF

Download PDF

Final Words

আমাদের এই Republic Day Bangla Speech -টি দ্বারা যদি আপনি একটুও উপকৃত হয়ে থাকেন তবে কমেন্ট বক্সে সুন্দর একটি কমেন্ট ছেড়ে যান। আমাদের ওয়েব সাইটে এরকমই রোজ নতুন পোষ্ট করা হয় সেগুলো পেতে আমাদের ওয়েব সাইটটিকে বুকমার্ক করে রাখুন। পরবর্তীতে আরও 26 January Bengali বিষয়ে পোষ্ট করা হবে সেগুলোর আপডেটস পেতে আমাদের ফেসবুক পেজটিকে লাইক করে পাশে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

close