১৫ আগস্ট স্বাধীনতা দিবস রচনা (২০০ শব্দ) | 15 August Paragraph in Bengali

১৫ আগস্ট স্বাধীনতা দিবস রচনা, ৭৬ তম স্বাধীনতা দিবস নিয়ে রচনা ২০০ শব্দ [15 August Paragraph in Bengali, Independence Day Bengali Paragraph in 200 Words] (15 August Bangla Rachana, 76th Independence Day Short Speech in Bengali)

15 আগস্ট স্বাধীনতা দিবস রচনা

15 আগস্ট স্বাধীনতা দিবস

আমাদের দেশ ভারতবর্ষ একটি স্বাধীন রাষ্ট্র। ১৯৪৭ সালের ১৫-ই আগস্ট আমরা স্বাধীনতা লাভ করি। প্রায় দু’শ বছর ইংরেজ সরকারের অমানবিক শাসনের পর এর অবসান ঘটে। সেই কারণে এই দিনটিকে স্মরণ করার জন্য প্রতিবছরই সারা দেশ জুরে স্বাধীনতা দিবস পালন করা হয়।

বিনয়-বাদল-দিনেশ, সূর্য সেন, অরবিন্দ, লালা লাজপত রায়, নেতাজী সুভাষচন্দ্র বসু প্রমুখ দেশনেতাদের বিরামহীন রক্তক্ষয়ী সংগ্রামের মধ্যে দিয়ে আমাদের দেশ স্বাধীন হয়। সেইসব মহান মানুষদের এইদিন স্মরণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

১৫-ই আগস্ট দেশনেতাদের মূর্তিতে এবং ছবিতা ফুলের মালা পরানো হয়। স্কুল, কলেজ, অফিস প্রভৃতি স্থানে ‘বন্দেমাতরম’ ধ্বনিসহ পতাকা উত্তোলন করা হয়। দেশপ্রেমের গান গাওয়া হয়। দেশপ্রেমীদের নানা কাহিনী, নানা স্মৃতি তুলে ধরা হয়। ভারতের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী এইদিন জাতির উদ্দেশ্যে বিশেষ ভাষণ দেন। সকল অনুষ্ঠানে ভারতের জাতীয় সঙ্গীত ‘জনগণ-মন-অধিনায়ক’ গাওয়া হয়।

স্বাধীন ভারতের একজন সুশিক্ষিত ও দায়িত্ববান নাগরিক হওয়ার জন্য আমাদের কর্তব্য এই স্বাধীনতা রক্ষার। স্বাধিনতার ৭৬ বছর পাড় হয়ে গেলেও আমরা এখনো অশিক্ষা, অন্ধকুসংস্কার, দারিদ্র, জাতি ভেদাভেদ, বেকারত্বের অন্ধকারে ডুবে আছি। এখনো অনাহারে বিনা চিকিৎসায় বহু মানুষ প্রতিবছর মারা যায়। এই অবস্থা থেকে মুক্তি পেতে হলে কেবলমাত্র নিজের কথা না ভেবে জনগণের ও দেশের মঙ্গলের কথা ভেবে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। তবেই ভারতবর্ষ প্রকৃত অর্থে স্বাধীন হয়ে উঠবে।

শুভ স্বাধীনতা দিবস।।

আরো পড়ুন – স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য

আমাদের ওয়েবসাইটে এরকম আরো 76th Independence Day এর ওপর ভিত্তি করে রচনা, বক্তব্য, ছবি ও স্ট্যাটাস পোস্ট করা হবে। সেগুলো পেতে আমাদের ওয়েবসাইট বুকমার্ক করে রাখুন। অথবা গুগলে গিয়ে সার্চ করবেন Banglaalyrics ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published.

close