Independence Day 2022: ভারতের স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা | 15 আগস্ট নিয়ে কিছু কথা

স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা, স্বাধীনতা দিবসের উক্তি, ১৫ আগস্ট নিয়ে কিছু কথা [Some Words On Independence Day in Bengali, Few Lines on 76th Independence Day of India in Bangla] (Independence Day Essay in Bengali, Short Paragraph on 15 August Bangla)

স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা

স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা

১৯৪৭ সালের ১৫ ই আগস্ট আমাদের ভারতবর্ষ স্বাধীন হয়েছিল। মহান বিপ্লবীদের রক্তে রাঙা আমাদের এই স্বাধীনতা। ভারতের মহান মুক্তি যোদ্ধাদের কিছু নেতাজী সুভাষচন্দ্র বসু, মহাত্মা গান্ধী, ভগত সিং, ক্ষুদিরাম বসু যারা জীবনের শেষ পর্যন্ত ভারত স্বাধীন হওয়ার জন্য কঠোর সংগ্রাম করেছিলেন। তাদের এই কঠোর সংগ্রামের ফল আজ আমরা স্বাধীন। স্বাধীন আমাদের ভারতবর্ষ।

স্বাধীন ভারতের একজন সুশিক্ষিত ও দায়িত্ববান নাগরিক হওয়ার জন্য আমাদের কর্তব্য এই স্বাধীনতা রক্ষার। তবেই আমরা আমাদের দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবো। আজ আমরা স্বাধীন হলেও বেশিরভাগ জায়গায় নারীরা আজও পরাধীন। তারা তাদের ইচ্ছে অনুযায়ী কাজের স্বাধীনতা পায়না। পুরুষদের পাশাপাশি নারীদেরও পূর্ণ স্বাধীনতা দিতে হবে। স্বাধীনতা দিতে হবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকেই।

তবেই ভারতবর্ষ প্রকৃত অর্থে স্বাধীন হয়ে উঠবে। আর এভাবেই আমরা নিজেরাই আমাদের দেশকে সমগ্র বিশ্বের মধ্যে প্রথম স্থানে নিয়ে যেতে পারবো। আজ থেকেই হোক তাঁর শুরু।

জয় হিন্দ বন্দেমাতরম।।

Download PDF

আরো পড়ুন – 15 আগস্ট স্বাধীনতা দিবসের বক্তব্য

আমাদের ওয়েবসাইটে এরকম আরো 76th Independence Day এর ওপর ভিত্তি করে রচনা, বক্তব্য, ছবি ও স্ট্যাটাস পোস্ট করা হবে। সেগুলো পেতে আমাদের ওয়েবসাইট বুকমার্ক করে রাখুন। অথবা গুগলে গিয়ে সার্চ করবেন Banglaalyrics ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published.

close